ফ্রিল্যান্সিং

ApnarKaj.com - বাংলায় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস

ইংরেজী ভাষা বুঝতে না পারার কারণে ফ্রিল্যান্সিং পেশা থেকে সরে যাচ্ছে প্রতি বছর হাজার হাজার ফ্রিল্যান্সার। সেই সকল ফ্রিল্যান্সারদের কথা মাথায় রেখেই ভাষা প্রতিবন্ধকতা কাটিয়ে সম্পূর্ণ নিজ উদ্যোগে আমাদের মাতৃভাষা বাংলায় তৈরি করেছে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ‘আপনার কাজ.কম’ (www.ApnarKaj.com)।


আপনি যদি কোনো একটি নির্দিষ্ট কাজে দক্ষ হয়ে থাকেন তাহলেই www.ApnarKaj.com এ আপনি আপনার সেবা প্রদান করতে পারবেন।

ApnarKaj.com এ মোট সাতটি ক্যাটাগরি রয়েছে এবং প্রতিটি ক্যাটাগরির মধ্যে আবার অনেকগুলো সাব-ক্যাটাগরি রয়েছে। তার মধ্যে প্রধান সাতটি ক্যাটাগরি হচ্ছে- গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, ডাটা এন্ট্রি, সফটওয়্যার ডেভেলপমেন্ট, এ্যাপস ডেভেলপমেন্ট, ভিডিও এন্ড এ্যানিমেশন তৈরির জন্য দক্ষ ফ্রিল্যান্সারের সন্ধান দেবে মার্কেটপ্লেসটি। পাশাপাশি ঘরে বসে কাজের সুযোগও মিলবে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসটির একজন উদ্যোক্তা জানান, ছোট ছোট ব্যবসায়ী বা নতুন সৃষ্টি হওয়া প্রতিষ্ঠানগুলোর পক্ষে শুরুতেই অনেক টাকা খরচ করে মানসম্পন্ন ভিডিও বা ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয় না। অন্যদিকে বাংলাদেশে ক্রিয়েটিভ ফ্রিল্যান্সারদের সংখ্যাও কিন্তু কম না। এই দুই পক্ষের কথা মাথায় রেখেই মার্কেটপ্লেসটি তারা তৈরি করেছে।

‘আপনার কাজ.কম’ মার্কেটপ্লেসটিতে বিকাশের মাধ্যমে পেমেন্ট অপশন রাখা হয়েছে যাতে বায়ার খুব সহজেই কাজের টাকা মার্কেটপ্লেসে জমা রাখতে পারবে এবং মার্কেটপ্লেস ২০% কমিশন কেটে রেখে বাকী টাকা ফ্রিল্যান্সারের ওয়ালেটে পৌঁছে দিবে।

আমি এই সাইটটিতে একটি ফ্রিল্যান্সারের একাউন্ট খুলে কাজ শুরু করেছি। একটি কাজও ইতিমধ্যে শেষ করেছি। সঠিক সময়ে পেমেন্টও পেয়েছি। নিন্মে ধাপে ধাপে বিষয়গুলো তুলে ধরলাম।

ফ্রিল্যান্সার একাউন্ট খুলবেন যেভাবে


যারা নতুন ফ্রিল্যান্সার তারা শর্তাবলীগুলো ভালোভাবে পড়ে নিচের ফরমটি পূরণ করবেন। পরবর্তীতে আপনার দেওয়া ই-মেইল এড্রেসে একটি একটিভেশন লিংক পাঠাবে। লিংকে ক্লিক করে একাউন্ট একটিভ করতে হবে। একাউন্ট একটিভ করার পর আপনার ছবি দিন এবং নিজের সম্পর্কে লিখে একাউন্ট ১০০% করুন। তারপর কাজে লেগে পড়ুন।

বায়ার একাউন্ট খুলবেন যেভাবে


যারা নতুন বায়ার তারা শর্তাবলীগুলো ভালোভাবে পড়ে নিচের ফরমটি পূরণ করবেন। পরবর্তীতে আপনার দেওয়া ই-মেইল এড্রেসে একটি একটিভেশন লিংক পাঠাবে। লিংকে ক্লিক করে একাউন্ট একটিভ করতে হবে। একাউন্ট একটিভ করার পর আপনার অথবা আপনার কোম্পানীর ছবি দিন এবং নিজের সম্পর্কে বা কোম্পানী সম্পর্কে লিখে একাউন্ট ১০০% করুন। তারপর কাজ টিউন করুন।

আমার প্রোফাইল দেখুন


বিড করবেন যেভাবে


ApnarKaj.com বিডের সিস্টেমটি খুবই ভালো করেছে। ‘আপনার বিড বাজেট’ এর ঘরে আপনি কত টাকায় বিড করতে চাচ্ছেন সেই এমাউন্ট বসালেই অটোমেটিকভাবে কোম্পানীর কমিশন ও একজন ফ্রিল্যান্সার কত টাকা পাবে সব হিসাব বেরিয়ে যাবে। নিচে আপনার বিডের বিবরণ লিখে সাবমিট বাটনে ক্লিক করলেই বিড কমপ্লিট হয়ে যাবে।

পেমেন্ট যেভাবে নিবেন
অন্যান্য সব ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে টাকা উঠানো নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয়। অপরদিকে ‘আপনারকাজ.কম’ সাইটে কাজ শুরু করার পূর্বেই অর্থাৎ বায়ার যখন কোন ফ্রিল্যান্সারকে হায়ার করবে তখনই ফ্রিল্যান্সারের একাউন্টে বিডকৃত টাকার এমাউন্ট শো করবে। কাজ শেষ হওয়ার পর ফিডব্যাক ও রেটিং দেওয়ার পরই ফ্রিল্যান্সার বায়ারের টাকা (কাজের মূল্য) বিকাশে পেমেন্ট নিতে পারবেন। তবে এরা পেমেন্টের দিক দিয়ে ১০০% নিশ্চয়তা দিয়েছে।

তথ্যসূত্রঃ আপনার কাজ ওয়েবসাইট ও ফেসবুক পেজ।

যা যা শেখানো হবে

অন্যান্য